ঢাকা, বৃহস্পতিবার ০৪ জুন ২০২০, ২১শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ


Notice: Undefined variable: i in /home/bornomalatv/public_html/wp-content/themes/smrlit/single.php on line 21

কুকুর, বিড়ালও স্বপ্ন দেখে! কি দেখে জানেন?

প্রকাশিত : ০৪:২৭ পূর্বাহ্ণ, ১৫ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার ৩০ বার পঠিত

নিউজ ডেস্ক
alokitosakal

 

ঘুমের মধ্যে স্বপ্ন দেখেন না, এমন মানুষ বোধহয় নেই! মনোবিদরা বলেন, আমাদের অবচেতনের ভাবনা-চিন্তা, ভয় বা ইচ্ছারই প্রতিফলন এই স্বপ্ন। কিন্তু শুধু মানুষই নয়, স্বপ্ন দেখে বিড়াল, কুকুরও। সম্প্রতি এমনটাই দাবি করেছেন একদন মার্কিন বিজ্ঞানী। কিন্তু কিসের স্বপ্ন দেখে তারা?

দীর্ঘ গবেষণার পর মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একদল বিজ্ঞানী দাবি করেছেন, কুকুর কখনই স্বপ্রজাতিকে নিয়ে স্বপ্ন দেখে না। কুকুররা ঘুমের মধ্যে তাদের মানুষ ‘বাবা-মা’ বা অভিভাবককে নিয়েই স্বপ্ন দেখে। যে পরিবারের সঙ্গে তার ঘনিষ্ঠতা, বেড়ে ওঠা – তাদের সঙ্গে কাটানো নানা মুহূর্ত নিয়েই স্বপ্ন দেখে কুকুররা।

১৯৬০ সালের শুরু থেকে এ বিষয়ে গবেষণা শুরু হয়। বিজ্ঞানী ড. ব্যারেট জানান, কুকুর আর বিড়ালের স্বপ্নের মধ্যে পার্থক্য রয়েছে অনেকটাই। তাঁর দাবি, বিড়ালের স্বপ্নের মধ্যেও মৃত্যুভয় কাজ করতে থাকে। তবে কখনও কখনও বিড়াল শিকারেরও স্বপ্ন দেখে।

ড. ব্যারেট ও তাঁর দলের গবেষকদের এই ব্যাখ্যা অনেকের কাছেই গ্রহণযোগ্য বলে মনে হয়েছে। এ নিয়ে বিতর্কও কম নেই। তবে যাঁদের বাড়িতে পোষ্য হিসেবে একটি বা একাধিক কুকুর, বিড়াল রয়েছে, তাঁদের অনেকেই ড. ব্যারেটের এই ব্যাখ্যায় আবেগাপ্লুত হয়ে পড়েছেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বর্ণমালা টিভি'কে জানাতে ই-মেইল করুন- bornomalatv@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

বর্ণমালা টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

1

2

3

4

5

6

7

8

9

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। বর্ণমালা টিভি | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT