ঢাকা, বুধবার ২৩ অক্টোবর ২০১৯, ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

যানজটে স্বস্তিতে নেই নগরবাসী

প্রকাশিত : ১০:৩৫ পূর্বাহ্ণ, ৭ আগস্ট ২০১৯ বুধবার ১২ বার পঠিত

নিউজ ডেস্ক
alokitosakal

 

পাঁচদিন পরই কুরবানির ঈদ। প্রতিনিয়ত মহাসড়ক দিয়ে ঢাকায় প্রবেশ করছে গরু বহনকারী ট্রাক। এছাড়াও ঢাকা সিটির সড়কগুলোতে শুরু হয়েছে উন্নয়নের মহাযজ্ঞ। মেট্রোরেলের কাজ, সঙ্গে গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে সিটি কর্পোরেশনের ড্রেনেজ লাইনের খোঁড়াখুঁড়ি।

এ যেনো এক মহা কর্মযজ্ঞের ঢাকা শহর। অতিষ্ঠ হয়ে পড়েছেন অফিসগামী মানুষ, স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা। নাড়ির টানে বাড়ি যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে হাজারো মানুষ। কেনাকাটায় মার্কেটগুলোতে ভিড় চোখে পড়ার মতো।

যাত্রী ও কুরবানির পশুবাহী গাড়ির চাপ বৃদ্ধিসহ নানা কারণে মহাসড়কের পাশাপাশি ঢাকা সিটিতে সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। এবারো চরম ভোগান্তিতে পড়ছেন যাত্রীরা। সকাল ৮টা থেকে ঢাকা সিটির প্রবেশের মুখগুলোতে তীব্র যানজট শুরু হয়।

এতে করে সাধারণ গণপরিবহনগুলো জ্যামে আটকা পড়ছে। গতকাল সরেজমিন চোখে পড়ে হানিফ ফ্লাইওভারের প্রবেশ মুখে গাড়ির দীর্ঘলাইন।

এই রাস্তা দিয়ে সারাদিনে কয়েক হাজার যানবাহন যাতায়াত করে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শনির আখড়া থেকে হানিফ ফ্লাইওভারের আগ পর্যন্ত মহাসড়কের দুইপাশে বসেছে গরুর হাট। সেখানে মহাসড়কের পাশে দাঁড়িয়ে গরুর ট্রাক আনলোড করা হচ্ছে।

ভোগান্তির শিকার বেসরকারি এক চাকরিজীবী রোকন উদ্দিন এই প্রতিবেদককে বলেন, সকালে অফিস যাবো অথচ জ্যামের কারণে গাড়ি দাঁড়িয়ে আছে। তিনি বলেন, গরুর ট্রাকগুলো সকাল থেকে শুরু করে সারাদিনই আনলোড করার ফলে রাস্তায় জ্যাম লেগেই থাকে। রোকন উদ্দিন বলেন, সিটি কর্পোরেশন থেকে বারবার বলা হয়েছে মহাসড়কের পাশে কোনো গরুর হাট বসবে না, কিন্তু এখানে তো হাট বসছে।

এছাড়াও গাবতলীর গরুর হাটের কারণে এখন ঢাকায় প্রবেশ ও বের হওয়ার মুখে ভয়াবহ যানজটের সম্মুখীন হতে হচ্ছে বলে অনেকেরই অভিযোগ।

বেশিরভাগ উত্তরাঞ্চলের গরুর ট্রাকগুলো এসে গাবতলীর হাটে প্রবেশ করে। তখন এই প্রবেশমুখে যানজট লেগেই থাকছে। অপরদিকে আবদুল্লাহপুর দিয়ে ঢাকা সিটির প্রবেশ মুখেও যানজট লেগে থাকছে। এদিকে মেট্রোরেলের কাজ পুরোদমে চলছে।

পাশাপাশি গুলিস্তান, মতিঝিলসহ ঢাকা সিটির বিভিন্ন যানজটপূর্ণ এলাকায় চলছে সিটি কর্পোরেশনের উন্নয়নকাজ। যার ফলে সড়কে চলছে খোঁড়াখুঁড়ি। এতে করে রাস্তা সরু হওয়ায় গাড়ির চাপে যানজট লেগেই আছে বলে অনেকের অভিযোগ।

এ বিষয়ে ডিসি ট্রাফিক (পূর্ব) মো. শাহেদ আমার সংবাদকে বলেন, সামনে কুরবানির ঈদ, এ জন্য গাড়ির চাপ একটু বেশি। আমরা চেষ্টা করে যাচ্ছি দ্রুত রাস্তা ক্লিয়ার করে গাড়ি চলাচলের ব্যবস্থা করার।

দিনের বেলায় গরুর ট্রাক ঢাকা সিটিতে প্রবেশ করার বিষয়ে ডিসি ট্রাফিক বলেন, ঈদকে কেন্দ্র করে গরু বহনকারী ট্রাকগুলো ঢোকার বিষয়ে একটু ছাড় দেয়া হচ্ছে। এতে করে যাতে যানজট না হয় সে দিকেও খেয়াল রাখা হচ্ছে বলে জানান তিনি।

মহাসড়কের পাশে গরুর হাট এবং সড়কের পাশেই ট্রাক থেকে গরু আনলোড করার বিষয়ে মো. শাহেদ বলেন, হাটের বিষয়টা ট্রাফিক বিভাগ দেখে না, তবে মহাসড়কের পাশে গরুর ট্রাক আনলোড করার বিষয়ে সম্পূর্ণ নিষেধ আছে।

তিনি বলেন, ঢাকা সিটির যেসব রাস্তায় খানা-খন্দর আছে তা ঠিক করার বিষয়ে ইতোমধ্যে ডিএমপি হেড কোয়ার্টারে মিটিং হয়েছে। আশা করছি দ্রুত এই সংকট কাটিয়ে উঠবে। প্রতিবারের মতো এবারো দেশের তিনটি গুরুত্বপূর্ণ মহাসড়কে যানজটে আটকা পড়ার আশঙ্কায় আছেন মানুষ।

এর মধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ঢাকা-সিলেট মহাসড়ক ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট দেখা যায়। ঈদ এলেই মহাসড়কের পাশাপাশি ঢাকা সিটিতে যে যানজটের সৃষ্টি হয় তাতে করে সাধারণ মানুষ অতিষ্ঠ।

তারা অভিযোগ করে বলছেন, সরকার যদি প্রত্যেক জাতীয় উৎসবের আগেই রাস্তা-ঘাট সঠিক পরিকল্পনার মাধ্যমে মেরামত করে তাহলে আর মানুষকে এই ভোগান্তি পোহাতে হতো না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি বর্ণমালা টিভি'কে জানাতে ই-মেইল করুন- bornomalatv@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

বর্ণমালা টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

1

2

3

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। বর্ণমালা টিভি | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: রাইতুল ইসলাম